আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

কক্সবাজার যেতে ট্রেনের বাধা কালুরঘাট সেতু

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ১১ Nov ২০২৩
  • / পঠিত : ১৮৭ বার

কক্সবাজার যেতে ট্রেনের বাধা কালুরঘাট সেতু

ডেস্ক: চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর প্রায় শত বছরের পুরনো কালুরঘাট রেলওয়ে সেতুটি জরাজীর্ণ ছিল। বিভিন্ন সময় এই সেতুতে দুর্ঘটনাও ঘটেছে। চট্টগ্রামের চন্দনাইশ-দোহাজারী থেকে কক্সবাজার রেলপথে ট্রেন চলাচলের জন্য সেতুটি সংস্কার করা হয়েছে। তবে এই সেতুতে সর্বোচ্চ গতিতে ট্রেন চলতে পারবে না।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ২০ থেকে ৩০ কিলোমিটার গতিতে এই সেতুতে ট্রেন চলতে পারবে। তবে বিকল্প হিসেবে নতুন রেলওয়ে সেতু নির্মাণ করা হলে গতির বাধা দূর হবে। 

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ শুরুর সময় থেকেই আলোচনা ছিল চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর থাকা প্রায় শত বছরের পুরনো কালুরঘাট রেলওয়ে সেতু। নতুন সেতু নির্মাণের জোর দাবি থাকলে এটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়।

কিছুদিন পর পর সেতুটি মেরামত করে যান ও ট্রেন চলাচলের উপযোগী করা হয়। জরাজীর্ণ এই সেতুতে বিভিন্ন সময়ে দুর্ঘটনাও ঘটেছে। দোহাজারী-কক্সবাজার নতুন রেলপথে চট্টগ্রাম থেকে ট্রেন চলাচলের আগে ওই সেতু সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। এরই মধ্যে সংস্কারকাজ প্রায় শেষ পর্যায়ে।

আজ শনিবার উদ্বোধনী ট্রেন এবং এর আগে পরিদর্শন ট্রেন কালুরঘাট সেতু দিয়ে চলাচল করেছে।

জানতে চাইলে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা গত বৃহস্পতিবার রাতে কালের কণ্ঠকে বলেন, এরই মধ্যে শুধু বগি (১৯টি) নয়, ১৫ টন ওজনের ইঞ্জিনও চট্টগ্রাম থেকে কক্সবাজার নেওয়া হয়েছে এই সেতু দিয়ে। এটি ট্রেন চলাচলের জন্য এখন শতভাগ উপযোগী। ২০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে সেতু দিয়ে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba