আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

কানাডাগামী যাত্রীদের হয়রানি, বিমানের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

Posted By Shuvo
  • আপডেটেড: বুধবার ১৫ Nov ২০২৩
  • / পঠিত : ১৮৮ বার

কানাডাগামী যাত্রীদের হয়রানি, বিমানের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের কানাডাগামী ৪৫ জন যাত্রীকে ফ্লাইট না দেওয়া এবং তাদের পাসপোর্ট অফলোড করার ঘটনায় সিলেটজুড়ে ব্যাপক সমালোচনা চলছে। এরইমধ্যে এ ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।


মঙ্গলবার (১৪ নভেম্বর) এ লিগ্যাল নোটিশ পাঠান অ্যাডভোকেট কাজী মোশাররফ রাশেদ নামের ওই আইনজীবী।

নোটিশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে কর্তব্যে অবহেলা এবং অন্যায়ভাবে ও বিনা অধিকারে যাত্রী হয়রানির অভিযোগ আনা হয়েছে। এতে ভুক্তভোগী যাত্রীদের পক্ষে মানহানি ও ক্ষতিপূরণ দাবি করে নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ সিলেটের পক্ষে এ লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট কাজী মোশাররফ রাশেদ।


নোটিশে উল্লেখ করা হয়, গত ৬ নভেম্বর ঢাকা বিমানবন্দর থেকে কানাডাগামী ৪২ জন যাত্রীকে আটক করে তাদের বাড়িতে ফেরত পাঠিয়েছেন সেখানে কর্মরত বাংলাদেশ বিমানের কর্মকর্তা-কর্মচারীরা। অথচ তারা সবাই কানাডার বৈধ ভিসা নিয়ে সিলেট ওসমানী বিমান বন্দরে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেন। পরে ঢাকায় এসে ট্রানজিটে লাইঞ্জে টরেন্টোগামী বিমানের কানেকটিং ফ্লাইটের জন্য অপেক্ষারত ছিলেন।


নোটিশে আরও বলা হয়, ওই যাত্রীদের ফেরত পাঠানোর কারণ হিসেবে অভিযোগ করা হয়েছে যে, আমন্ত্রণপত্রের মাধ্যমে তারা ভিসা পেয়েছেন, আসলে সেটি ছিল ভুয়া। এছাড়া বলা হয়েছে যে, ভিসা প্রাপ্তদের মধ্যে বেশিরভাগ ব্যক্তি এর আগে দেশের বাইরে কোথাও বেড়াতে যাননি। এটা তাদের বিদেশ প্রথম সফর। অথচ কানাডা হাইকমিশন তাদের ভিসা আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট আবেদনপত্রটি বিশ্বাসযোগ্য বলে মনে করেই ভিসা ইস্যু করেছে।

লিগ্যাল নোটিশের ব্যাপারে অ্যাডভোকেট কাজী মোশাররফ রাশেদ বলেন, আইনি প্রক্রিয়া অনুসারে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আশা করছি আগামীকাল (বুধবার) বিমানের চেয়ারম্যান নোটিশটি পাবেন। নোটিশে আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শানোর কথা বলা হয়েছে। অন্যথায় ৪২ জন যাত্রীকে হয়রানি ও মানহানি এবং অপূরণীয় আর্থিক ক্ষতির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দেওয়ানি ফৌজদারি আদালতে, এমনকি উচ্চ আদালতে বাংলাদেশ সংবিধানের আর্টিকেল ১০২ মোতাবেক মোকদ্দমা দায়ের করতে বাধ্য হবো।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কানাডাগামী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেটের ৪৫ জন যাত্রীকে ফ্লাইট না দেওয়ার ঘটনায় সিলেটজুড়ে তোলপাড় চলছে। প্রায় এক সপ্তাহ আগে ঘটে যাওয়া ঘটনাটি জানাজানি হয় রোববার (১২ নভেম্বর)। এরপর থেকে এ খবর দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে ঘটনার এক সপ্তাহ পর মঙ্গলবার (১৪ নভেম্বর) এক বিজ্ঞপ্তির মাধ্যমে সেদিনের ঘটনার বিস্তারিত জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba