আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজায় ‘গণহত্যায় সহযোগিতা’, বাইডেনের বিরুদ্ধে মামলা

Posted By Shuvo
  • আপডেটেড: বুধবার ১৫ Nov ২০২৩
  • / পঠিত : ১৭৯ বার

গাজায় ‘গণহত্যায় সহযোগিতা’, বাইডেনের বিরুদ্ধে মামলা

ডেস্ক : গাজায় ‘গণহত্যা’ ঠেকাতে ব্যর্থ হওয়া এবং এতে সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীসহ দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) মার্কিন ফেডারেল আদালতে দায়ের করা ওই মামলায় বাইডেন ছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে অভিযুক্ত করা হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। 

প্রতিবেদনে বলা হয়, গাজার বাসিন্দা এবং সেখানে বসবাসরত মার্কিন নাগরিকদের স্বজনদের পক্ষে মামলাটি করেছে নিউইয়র্ক-ভিত্তিক সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস (সিসিআর)। 

মামলায় অভিযোগের শুরুতে সিসিআর লিখেছে, সরাইলি অনেক নেতা গাজায় গণহত্যা চালানোর স্পষ্ট আগ্রহ প্রকাশ করেছেন এবং ফিলিস্তিনিদের পশুর সঙ্গেও তুলনা করেছেন।

সিসিআর বলছে, গাজায় নজিরবিহীন বোমা হামলা শুরু করার পর জো বাইডেন ইসরাইলের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেন। তার মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ অনেক সদস্যও ইসরাইলকে সমর্থন দিয়েছেন। বিপুলসংখ্যক ফিলিস্তিনি নিহত হলেও, ইসরাইলকে সামরিক, আর্থিক এবং রাজনৈতিকভাবে সহযোগিতা করছে বাইডেন প্রশাসন। 

মামলায় ইসরাইলকে প্রতি বছর যুক্তরাষ্ট্রের পাঠানো ৩ দশমিক ৮ বিলিয়ন ডলার সামরিক সহায়তা বন্ধেরও আহ্বান জানানো হয়েছে।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba