আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ভারতকে সৈন্য প্রত্যাহার করে নিতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১৯ Nov ২০২৩
  • / পঠিত : ১৬৪ বার

ভারতকে সৈন্য প্রত্যাহার করে নিতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট

শপথ গ্রহণের একদিন পর মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু আনুষ্ঠানিকভাবে এই দ্বীপ দেশ থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়েছে।


শনিবার নিজ কার্যালয়ে ভারতের ভূ-বিজ্ঞান মন্ত্রী কিরেন রিজিজুর সাথে বৈঠকে করেছেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। বৈঠক শেষে প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে দেশটি থেকে সৈন্য প্রত্যাহার করে নিতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। ভারতীয় ওই মন্ত্রী শুক্রবার মুইজ্জুর শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয় সৈন্য প্রত্যাহার করে ভারতের প্রতি আনুষ্ঠানিকভাবে আহ্বান জানালেও নয়াদিল্লি নীরব রয়েছে। এই বিষয়ে এখন পর্যন্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা সর্বোচ্চ নীতি নির্ধারকদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।


ভারত মহাসাগরের এই দ্বীপ দেশটিতে ভারতের প্রায় ৭০ জন সৈন্য রয়েছেন। এছাড়াও দেশটিতে ভারতীয় কিছু রাডার এবং নজরদারি বিমান রয়েছে। মোহাম্মদ মুইজ্জুর প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল এই দ্বীপপুঞ্জ থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারে ব্যবস্থা গ্রহণ করা। শুক্রবার শপথ নেওয়ার পরপরই জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে নির্বাচনী প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

সেই ভাষণে ভারতের নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘‘মালদ্বীপে কোনো বিদেশি সামরিক কর্মী থাকবে না।’’


এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় কিরেন রিজিজু বলেছেন, তিনি প্রেসিডেন্ট মোহাম্মদ মুুইজ্জুর কাছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা বার্তা পৌঁছে দিয়েছেন। একই সঙ্গে উভয় দেশের দ্বিপাক্ষিক সহযোগিতা ও জনগণের মাঝে সুদৃঢ় সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন তিনি।

এক মাসেরও বেশি সময় আগে অনুষ্ঠিত মালদ্বীপের নির্বাচনে কট্টর ভারতবিরোধী অব্স্থান নিয়ে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহকে পরাজিত করেন মুইজ্জু। তার নির্বাচনী প্রচারণার মূল প্রতিশ্রুতিই ছিল ভারত মহাসাগরীয় এই দ্বীপ দেশটিতে অবস্থানরত ভারতীয় সৈন্যদের প্রত্যাহারে নয়াদিল্লিকে বাধ্য করা।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদের প্রচারণার প্রধান স্লোগান হয়ে উঠে ‘ইন্ডিয়া আউট’। আর এই স্লোগানের মাধ্যমে নয়াদিল্লির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগে ক্ষমতাসীন প্রেসিডেন্ট সোলিহকে কোণঠাসা করার চেষ্টা করেন বিরোধীরা।

শুক্রবার চ্যানেল নিউজ এশিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে মালদ্বীপের নতুন এই প্রেসিডেন্ট মালদ্বীপের পররাষ্ট্রনীতি পুনর্গঠন করাই তার সরকারের প্রথম ১০০ দিনের কাজের অন্যতম অগ্রাধিকার বলে জানান। তিনি বলেন, তার সরকারের যাবতীয় এজেন্ডার শীর্ষে রয়েছে মালদ্বীপ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহার।

সিঙ্গাপুর-ভিত্তিক এই সংবাদমাধ্যমকে মুইজ্জু বলেন, ‘‘নির্বাচনী প্রচারণার সময় মালদ্বীপের জনগণ অত্যন্ত স্পষ্টভাবে বলেছেন যে, তারা আমাকে মালদ্বীপ থেকে বিদেশি সৈন্যের উপস্থিতি বাতিলের ক্ষমতা দিয়েছেন। আর সেটা ভারত কিংবা অন্য যেকোনো দেশের হোক না কেন। এটা আমাদের কোনো বিষয় নয়।’’


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba