আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

লোহিত সাগরে 'ইসরায়েলের' জাহাজ আটক করেছে হুতি বিদ্রোহীরা

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ২০ Nov ২০২৩
  • / পঠিত : ১৭৮ বার

লোহিত সাগরে 'ইসরায়েলের' জাহাজ আটক করেছে হুতি বিদ্রোহীরা

ডেস্ক : ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে ইসরায়েলের মালিকানাধীন একটি কার্গো জাহাজ জব্দ করেছে। ইসরায়েলি সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনের মধ্যে হুতি জাহাজ জব্দের ঘটনা পুরো অঞ্চলে চাঞ্চল্য ছড়িয়েছে।

সম্প্রতি ইয়েমেন থেকে ইসরায়েলের বিভিন্ন অবস্থানে হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। ২০১৫ সাল থেকে তারা সৌদি আরব ও তার মিত্র কয়েকটি দেশের সাথে যুদ্ধ করছে।

হুতি আন্দোলনের হাতে রয়েছে হাজার হাজার যোদ্ধা, বিপুল পরিমাণ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও সশস্ত্র ড্রোন। হুথিরা উত্তর ইয়েমেন ও লোহিত সাগরের বিস্তীর্ণ উপকূলীয় অঞ্চলের নিয়ন্ত্রণ করছে।

চলতি সপ্তাহে হুতি বিদ্রোহী হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাদের যোদ্ধারা জায়নবাদী ইসরায়েলের ওপর আরও হামলা চালাবে এবং তারা লোহিত সাগর ও বাবেল মান্দেব প্রণালীতে ইসরায়েলের জাহাজ টার্গেট করবে। গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনের পাল্টা ব্যবস্থা হিসেবে এই হুমকি দেয় হুথিরা।

ওই হুঁশিয়ারির দুদিন পরই লোহিত সাগরে ইসরায়েলি কার্গো জাহাজ আটক করেছে হুথি যোদ্ধারা। বাহামার পতাকাবাহী গ্যালাক্সি লিডার নামে কার্গো জাহাজটির আংশিক মালিকানা ইসরায়েলি কোম্পানি রামি উঙ্গারের। একটি জাপানি কোম্পানি জাহাজটি পরিচালনা করে থাকে।

প্রতিবেদন মতে, সম্প্রতি জাহাজটি তুরস্কের একটি বন্দর থেকে যাত্রা করে ভারতে যাচ্ছিল। এরপর পথে লোহিত সাগরে হুতি বিদ্রোহীদের হাতে আটক হয়। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা এ ঘটনার ওপর নজর রাখছে।

মন্ত্রণালয় আরো জানায়, জাহাজটিতে ইউক্রেনীয়, বুলগেরীয়, ফিলিপিনো ও মেক্সিকানসহ বিভিন্ন দেশের ২৫ জন নাবিক রয়েছেন। তবে কোনো ইসরায়েলি নেই। ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় এ ঘটনার নিন্দা জানিয়েছে এবং এটাকে ‘ইরানি সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছে।

সূত্র: আল-জাজিরা

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba