আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ইন্দোনেশিয়ায় বিশ্বের প্রথম ইশারা ভাষার কোরআন

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২৪ Nov ২০২৩
  • / পঠিত : ১৭৭ বার

ইন্দোনেশিয়ায় বিশ্বের প্রথম ইশারা ভাষার কোরআন

ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় প্রথমবারের মতো ইশারা ভাষায় পবিত্র কোরআনের প্রতিলিপি প্রকাশ করা হচ্ছে।

দেশটির ধর্ম মন্ত্রণালয়ের তথ্য মতে, এটি সারা বিশ্বে পবিত্র কোরআনে কারিমের ইশারা ভাষায় মুদ্রিত প্রথম প্রতিলিপি হবে। এরই মধ্যে এর খসড়া চূড়ান্ত হয়েছে এবং মুদ্রণের প্রস্তুতি চলছে।

ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী ইয়াকুত কলিল কুমাস বলেন, ইশারা ভাষার কোরআনের খসড়া তৈরির প্রক্রিয়া শেষ হয়েছে এবং শিগগিরই তা মুদ্রিত হবে।

তিনি আরো বলেন, শুধু ইন্দোনেশিয়া নয়, পুরো বিশ্বে ইশারা ভাষায় এবারই প্রথম কোরআন মুদ্রিত হবে। এটি দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের সাথে পবিত্র কোরআনের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করবে।

ধর্ম মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন শাখার প্রধান আবদুল আজিজ সিদকি বলেন, আমাদের গবেষণা অনুসারে এটি বিশ্বের প্রথম মুদ্রিত কপি, যেখানে কোরআনের ৩০ পারা ইশারা ভাষায় অনুবাদ করা হয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর ডিজিটাল ভার্সন রয়েছে।

চলতি বছরের শেষে অর্থাৎ আগামী মাসের মধ্যে এর ছাপা কপি পাওয়া যাবে। প্রথম পর্যায়ে এক থেকে দুই হাজার কপি ছাপানো হবে। ২০২১ সালে এর আনুষ্ঠানিক কাজ শুরু হয়। এরপর গত বছর শুধু ৩০তম পারার অংশটি প্রকাশিত হয়। সূত্র : ভয়েস অব ইন্দোনেশিয়া ও অন্যান্য

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba