আজঃ মঙ্গলবার ১৭-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

মুরগিসহ বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির কারসাজিতে জড়িতদের শাস্তি দাবি

Posted By Shuvo
  • আপডেটেড: বুধবার ০৫ এপ্রিল ২০২৩
  • / পঠিত : ৩৫১ বার

মুরগিসহ বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির কারসাজিতে জড়িতদের শাস্তি দাবি

যেসব ব্যবসায়ী কারসাজি করে মুরগির দাম বাড়িয়েছেন, তাঁদের উপযুক্ত বিচারের মাধ্যমে শাস্তি প্রদানের দাবি জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

সংগঠনটির অভিযোগ, মুরগির দাম বাড়িয়ে হাজার কোটি টাকার বেশি মুনাফা করেছেন ব্যবসায়ীরা। শুধু মুরগিই নয়, বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে যেসব অসাধু ব্যবসায়ী ফায়দা লুটছেন, তাঁদেরও আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন ক্যাবের নেতারা।  

আজ বৃহস্পতিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে ক্যাবের নেতারা এসব কথা বলেন। ব্রয়লার মুরগিসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারসাজিতে দায়ীদের শাস্তির দাবিতে আয়োজিত এই কর্মসূচিতে সংগঠনটির নেতারাসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ক্যাবের সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর ভূঁইয়া বলেন, ব্যবসায়ীরা কথা দিয়েছিলেন রোজায় কোনো পণ্যের দাম বাড়বে না। কিন্তু দেখা গেল, প্রতি কেজি ব্রয়লার মুরগিতেই তাঁরা ১০০ টাকার ওপরে লাভ করেছেন। এভাবে ভোক্তাদের পকেট থেকে হাজার কোটি টাকা লুটে নিয়েছেন ব্যবসায়ীরা। এসব অসাধু ব্যবসায়ীকে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় আরও অনেকে সুযোগ নেওয়ার চেষ্টা করবে।

ক্যাবের সহসভাপতি নাজের হোসাইনের দাবি, বাজারে সারা বছর কোনো না কোনো পণ্য নিয়ে অসাধু ব্যবসায়ীরা অস্থিরতা তৈরি করে হাজার হাজার কোটি টাকা লুটে নেন। তিনি বলেন, কখনো ব্রয়লার মুরগি, আবার কখনো চিনি কিংবা সয়াবিন তেলের দাম বাড়ানো হয়, এভাবে বছরজুড়ে নিত্যপণ্যের বাজারে অস্থিরতা চলছেই। তাতে মানুষের জীবন-জীবিকা বিপন্ন। এক মাসের একটু বেশি সময়ে ব্রয়লার মুরগির ব্যবসা করে এক হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। তাহলে সারা বছর চিনি ও সয়াবিনের মতো পণ্যের মাধ্যমে কত হাজার কোটি টাকা লুট হয়েছে ভাবুন।

ভোক্তারা অসাধু ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে গেছে উল্লেখ করে নাজের হোসাইন আরও বলেন, সাধারণ মানুষের কথা বলার জায়গা নেই। এ জন্য ক্যাবের পক্ষ থেকে মাঠে নামা হয়েছে। এদিকে বাজারে এত অব্যবস্থাপনার মধ্যেও কোনো ব্যবসায়ীকে তিরস্কার পর্যন্ত করা হয়নি।

শুধু প্রতিযোগিতা কমিশনে কয়েকটি মামলা হয়েছে। কিন্তু সেসব মামলার কোনো অগ্রগতি নেই। মামলাগুলোর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলেন তিনি। প্রতিযোগিতা কমিশনকে এসব মামলার বিষয়ে স্পষ্ট করে বক্তব্য দেওয়ার আহ্বান জানান নাজের হোসাইন।

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, একটি বেসরকারি সংস্থার গবেষণায় উঠে এসেছে যে দেশের ৭১ শতাংশ নিম্ন আয়ের মানুষ কম খেয়ে থাকছেন। এটাই সত্য। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষের জীবনকে বিষিয়ে তুলেছে।

ব্রয়লার মুরগিকে ধন্যবাদ। সাম্প্রতিক সময়ে ব্রয়লার মুরগি–কাণ্ডের মাধ্যমে কিছু বিষয় আরও স্পষ্ট হয়েছে। কিছু মানুষের প্রকৃত চেহারা বের হয়ে এসেছে। ব্রয়লার মুরগি বিক্রিতে অস্বাভাবিক মুনাফা করে কোটি কোটি টাকা লুট হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

রুহিন হোসেন আরও বলেন, ব্রয়লার মুরগি–কাণ্ড সামনে এনে অনেকে চিনির সিন্ডিকেটকে আড়াল করেছে। একই সঙ্গে ব্যবসায়ীদের আরও বড় লুটের খবর লুকানোর চেষ্টা করা হয়েছে। অনেক ব্যবসায়ী আবার নিজে লুটপাট অব্যাহত রেখে ব্রয়লার মুরগির দাম কমাতে বড় বড় কথা বলছেন। এঁদের সবার শাস্তি দাবি করেন তিনি। একই সঙ্গে রমজানে মানুষকে একটু স্বস্তি দিতে দ্রব্যমূল্যের লাগাম টানার আহ্বান সিপিবির এই নেতা।

মানববন্ধনে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba