আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ঘূর্ণিঝড়ে বিচ্ছিন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনালে পুনঃসংযোগ

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ২২ মে ২০২৩
  • / পঠিত : ১১২ বার

ঘূর্ণিঝড়ে বিচ্ছিন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনালে পুনঃসংযোগ

ডেস্ক: ঘূর্ণিঝড় মোখার কারণে সংযোগ বিচ্ছিন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনালে (এফএসআরইউ) পুনঃসংযোগ করা হয়েছে।

শনিবার দিবাগত রাত ১১টার দিকে ভাসমান এলএনজি টার্মিনাল দুটিতে সফলভাবে পুনঃসংযোগ করা হয় এবং সেগুলো থেকে জাতীয় গ্রিডে পূর্ণমাত্রায় গ্যাস সরবরাহ শুরু হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু রবিবার রাতে ফেসবুকে এক স্ট্যাটাসে এসব তথ্য জানিয়েছেন। ওই পোস্টে কারিগরি টিমকে ধন্যবাদ জানিয়ে সংকটকালে বিদ্যুৎ ও গ্যাসের গ্রাহকদের পাশে থাকায় কৃতজ্ঞতা জানিয়েছেন প্রতিমন্ত্রী।

গত ১৩ ও ১৪ মে গভীর সমুদ্রে ঘূর্ণিঝড় মোখার কারণে ভাসমান টার্মিনাল দুটির মধ্যে একটি ভেসে যায় এবং আরেকটির সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়। ভাসমান টার্মিনাল দুটি থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় বিদ্যুৎ ও গ্যাসের গ্রাহকেরা কিছুটা ভোগান্তিতে পড়েন। বিশেষ করে চট্টগ্রামে গ্যাসের চাপ কয়েকদিন কম ছিল।

গত ১৪ মে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী জানান, একটা ভাসমান এলএনজি টার্মিনাল সরে গেছে। আরেকটি রয়ে গেছে। যেটা রয়ে গেছে, সেটি দিয়ে আমরা দু-তিনদিনের মধ্যে গ্যাস চালু করতে পারব। যেটা খুলে গেছে, সেটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে আমাদের ১০-১২ দিন সময় লাগতে পারে। 

একটা ভাসমান এলএনজি টার্মিনাল সরে যাওয়ায় গ্যাস সরবরাহ বাধাগ্রস্ত হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, একটি ভাসমান এলএনজি টার্মিনাল হয়তো আমরা ঠিক করতে পারব না, ৪০০ ঘনফুট গ্যাসের ঘাটতি থাকবে। দুটি পুরোদমে চালু হতে ১২-১৫ দিন সময় লাগবে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba