আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজায় হামলা চালাতে ইসরাইলকে ভয়াবহ সব অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ০৫ Dec ২০২৩
  • / পঠিত : ১৭৫ বার

গাজায় হামলা চালাতে ইসরাইলকে ভয়াবহ সব অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ডেস্ক: গাজা উপত্যকায় হামলা চালাতে ইসরাইলকে ভয়াবহ সব অস্ত্র দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আর ইসরাইলকে রক্ষার ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একই অবস্থানে রয়েছেন।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অক্টোবরের শুরু থেকে ইসরাইলকে যুক্তরাষ্ট্র ১০০টি বিএলইউ-১০৯ এবং ২০০০ পাউন্ড বাঙ্কার ব্লাস্টারসহ ১৫ হাজার বোমা, প্রায় ৫৭ হাজার আর্টিলারি শেল পাঠিয়েছে।

পত্রিকাটিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র গাজায় বেসামরিক নাগরিকদের হতাহত করা থেকে বিরত থাকার আহ্বান জানালেও বাইডেন প্রশাসন অব্যাহতভাবে কোটি কোটি ডলার মূল্যের অস্ত্র পাঠাচ্ছে ইহুদি দেশটিকে।

শনিবার সাংবাদিকদের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন এবং আমি পরিষ্কারভাবে অবস্থান ব্যক্ত করেছি। ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে। আমরা এই বিশ্বাসে অটল। প্রেসিডেন্ট বাইডেন এবং আমি স্পষ্টভাবে বলছি, ইসরাইল নিজেকে রক্ষা করছে, প্রশ্ন হতে পারে, কিভাবে।

ওয়াল স্ট্রিট জার্নালে বলা হয়েছে, ইসরাইলকে যুক্তরাষ্ট্র যেসব অস্ত্র দিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ৫,০০০ এমকে৮২ 'ডাম্ব' বোমা, ৫,৪০০ এমকে৮৪ ২,০০০ পাউন্ড ওয়ারহেড বোমা, প্রায় ১,০০০ জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোমা, প্রায় ৩,০০০ জয়েন্ট ডায়রেক্ট অ্যাটাক মিউনিশন।

পত্রিকাটি জানায়, কনক্রিটের শেল্টার ধ্বংস করার জন্য প্রায় এক টন বিএলইউ-১০৯ বাঙ্কার বাস্টার বোমা ইসরাইলকে দেয়া হয়েছে।


এসব বোমা কিভাবে ব্যবহার করা হয়েছে, তা জানা যায়নি। তবে ইসরাইল দাবি করেছে, তারা হামাসের ৮০০ টানেলের মধ্যে প্রায় ৫০০টি ধ্বংস করেছে।

'ব্যর্থতা' নিয়ে উত্তর গাজা থেকে সরে যাচ্ছে ইসরাইলি বাহিনী!
গাজার উত্তর অংশ থেকে ইসরাইল তার বাহিনী প্রত্যাহার করছে বলে দাবি করেছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা কাসসাম বিগ্রেড।

কাসসাম ব্রিগেড উত্তর গাজায় তাদের অভিযানকে 'ব্যর্থ' হিসেবে অভিহিত করেছে। তারা জানায়, উত্তর গাজায় ইসরাইলি সামরিক বাহিনীর ৭০ ভাগই এখন চলে গেছে।

ইসরাইলি বাহিনী এখনো সবাইকে উত্তর থেকে দক্ষিণে ঠেলে দিচ্ছে। তারা লিফলেট ফেলে বলছে যে তাদের পরবর্তী টার্গেট খান ইউনিস। সেখানেই তাদের পরবর্তী বড় অভিযান হবে। সূত্র : জেরুসালেম পোস্ট ও আল জাজিরা

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba