আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

কিলিচদারোগলুর জন্য কঠিন হবে, এরদোয়ানের জয়ের সম্ভাবনা ৮০ শতাংশ: জরিপ

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ২২ মে ২০২৩
  • / পঠিত : ১১২ বার

কিলিচদারোগলুর জন্য কঠিন হবে, এরদোয়ানের জয়ের সম্ভাবনা ৮০ শতাংশ: জরিপ

ডেস্ক: আগামী ২৮ মে তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন নির্বাচন নিয়ে ইতোমধ্যে একাধিক জরিপ সংস্থা তাদের ভবিষ্যদ্বাণী প্রকাশ করেছে। এই জরিপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট এরদোয়ানের বিজয়ের সম্ভাবনাই বেশি দেখা যাচ্ছে।

ইউরেশিয়া গ্রুপ কনসালটেন্সি নামের একটি প্রতিষ্ঠান তুরস্কের দ্বিতীয় রাউন্ডের নির্বাচন নিয়ে একটি জরিপের ফলাফল প্রকাশ করেছে। তারা দেখিয়েছে, রানঅফ নির্বাচনে এরদোয়ানের জয়ের সম্ভাবনা ৮০ শতাংশ।

এ বিষয়ে ভেরিস্ক ম্যাপলক্রফ্ট নামক পরামর্শক সংস্থার হামিশ কিনয়ার বলেন, দ্বিতীয় রাউন্ডে কিলিচদারোগলুর জন্য জয়লাভ করা কঠিন হবে।

কামাল কিলিচদারোগলু ১৪ মে অনুষ্ঠিত হয়ে যাওয়া পার্লামেন্ট এবং প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ানের প্রভাবশালী যুগে বিরোধীদের মধ্যে সেরা পারফরম্যান্স দেখিয়েছেন। কুর্দি আলেভি বংশোদ্ভূত অবসরপ্রাপ্ত এই আমলা প্রায় ৪৫ শতাংশ ভোট পেয়েছেন। জাতিগত বাধা এবং মিডিয়া ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ওপর এরদোয়ান প্রশাসনের ব্যাপক নিয়ন্ত্রণ অতিক্রম করে এই পারফরম্যান্স দেখিয়েছেন ৭৪ বছর বয়সি এই রাজনীতিক।

এরদোয়ান প্রথম রাউন্ডে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি থেকে সামান্য পেছনে ছিলেন। তিনি পেয়েছিলেন ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট।

১৯৯০ এর দশকের পর প্রথমবারের মতো তুরস্কে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কট বিরাজ করছে। তাছাড়া অনেক মতামত জরিপে দেখানো হয়েছিল, টানা ২০ বছর তুরস্ক শাসন করা এরদোয়ান এবারই প্রথম জাতীয় নির্বাচনে পরাজয়ের দিকে যাচ্ছেন। কিন্তু তা সত্ত্বেও তুর্কি জনগণের বেশির ভাগের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছেন এরদোয়ান। 

প্রতিবেদনে বলা হয়েছে, এই অবস্থায় কিলিচদারোগলুর তুরস্কের ক্ষমতার মসনদে বসতে হলে তার জনসমর্থন আরও বাড়াতে হবে। ছয় জোটের ‘বিচ্ছিন্ন’ নেতাকর্মীকে আরও সংগঠিত করতে হবে। সর্বোপরি গত ২০ বছরের বেশি সময় ধরে চলা শাসন ব্যবস্থার ওপর বিজয়ী হতে হলে অনেক প্রতিকূলতাকে পরাজিত করতে হবে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba