আজঃ মঙ্গলবার ১৭-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বই উৎসবে নৌকায় ভোট চাইলেন কলেজের অধ্যক্ষ

Posted By Shuvo
  • আপডেটেড: বুধবার ০৩ Jan ২০২৪
  • / পঠিত : ১৭০ বার

বই উৎসবে নৌকায় ভোট চাইলেন কলেজের অধ্যক্ষ

আমাদের বাড়ির পাশে মন্ত্রী মহোদয়ের বাড়ি। তিনি আবারও দাঁড়িয়েছেন। শিশুদের বলছি, তোমরা যদিও ভোটার না। আমার কাছে কিছু পোস্টার আছে তোমাদের দেবো। প্রত্যেকে বাড়ি গিয়ে তোমাদের মা-বাবাকে বলবে ওনাকে ভোট দিলে উনি আবার এমপি হবেন, মন্ত্রী হবেন। আমাদের যে প্রতিষ্ঠানগুলো পিছিয়ে আছে, ভবন নেই (স্কুল, কলেজ, মাদরাসা), উনি নির্বাচিত হলে যদি আবার এই বিল্ডিংগুলো করে দেন। উনি এই ছবিটা দেখে খুশি হবেন যে, বই দেওয়ার পাশাপাশি ওনার পোস্টার দিয়েছি। উনি দাঁড়াইছেন, ৭ তারিখে ওনার ভোট। তোমাদের মা-বাবাকে বোলবা, আমাদের একজন এমপি দাঁড়াইছে স্যার বলছে ভোটটা দিতে।’

সোমবার (১ জানুয়ারি) বই বিতরণ অনুষ্ঠানে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে নৌকা মার্কায় ভোট চেয়ে লিফলেট দিয়ে প্রচারণা চালান হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান। লিফলেট বিতরণ ও ভোট চাওয়ার ভিডিও নিজের ফেসবুক আইডিতে পোস্টও করেছেন অধ্যক্ষ।

এই ঘটনায় মঙ্গলবার অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

ঘটনাটি ঘটেছে দিনাজপুরের খানসামা উপজেলার হোসেনপুর উচ্চ বিদ্যালয়ে। ওই বিদ্যালয়ের বই বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করে হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান এই প্রচারণা চালান। বিষয়টি বিধিবহির্ভূত বলছেন শিক্ষা কর্মকর্তা।

জানা যায়, সারা দেশের ন্যায় সোমবার (১ জানুয়ারি) সকালে খানসামা উপজেলার হোসেনপুর উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে অংশ নেন হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান। বই বিতরণ উৎসবে তিনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসান মাহমুদ আলীর পক্ষে ভোট চেয়ে প্রচারণা চালান। পরে অধ্যক্ষ সেখানকার কয়েকটি ছবি ও বক্তব্যের ভিডিও তার ফেসবুক আইডিতে পোস্ট করেন।

ক্যাপশনে তিনি লেখেন, ‘শুভ নববর্ষ ২০২৪। বছরের প্রথম দিনেই হোসেনপুর উচ্চ বিদ্যালয় মাঠে বই বিতরণ হচ্ছে।’ উক্ত অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, ২ নম্বর ভেড়ভেরি ইউনিয়নের চেয়ারম্যান, অধ্যক্ষ হোসেনপুর ডিগ্রি কলেজ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক কর্মচারী ছাত্র-ছাত্রীবৃন্দের উপস্থিতিতে নৌকা মার্কার প্রার্থী সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী, সভাপতি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি আবুল হাসান মাহমুদ আলী এমপির পক্ষে ভোট চান ও বক্তব্য রাখেন মোনায়েম খান।

এ বিষয়ে হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান বলেন, আচরবিধির বিষয়টি মাথায় আসেনি। অজান্তে কাজটি করেছি। এ জন্য দুঃখ প্রকাশ করেছি। শোকজের চিঠি পেয়েছি। দুঃখ প্রকাশ করে শোকজের জবাব দেবো।

হোসেনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, ‘পার্শ্ববর্তী কলেজের অধ্যক্ষ হিসেবে তাকে দাওয়াত দিয়েছি। কিন্তু তিনি এখানে এসে তার বক্তব্যে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নির্বাচনী প্রচারণা চালাবেন, এটা ভাবতে পারিনি। এটা মোটেও ঠিক হয়নি। তিনি ব্যক্তিগতভাবে এটি করেছেন।’

এ বিষয়ে খানসামা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, বই উৎসব সারা দেশে উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হচ্ছে। এখানে নির্বাচনী প্রচার-প্রচারণার কোনো সুযোগ নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজ উদ্দিন বলেন, বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি। অধ্যক্ষকে শোকজ করা হয়েছে। গুরুত্ব সহকারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba