আজঃ মঙ্গলবার ২৪-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ভিসা ছাড়াই বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১৪ Jan ২০২৪
  • / পঠিত : ১৪১ বার

ভিসা ছাড়াই বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

: ২০২৪ সালের প্রথম প্রান্তিকে বিশ্বের পাসপোর্টগুলোর অবস্থান কেমন? ১০ জানুয়ারি সেই র‍্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। শক্তিশালী পাসপোর্টের দিক থেকে প্রথম স্থানে আছে ইউরোপ ও এশিয়ার ছয়টি দেশ—ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। 

এসব দেশের নাগরিকেরা বিশ্বের ১৯৪ দেশ ও অঞ্চলে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন। তালিকায় বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে, অর্থাৎ ৯৭তম। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে এ সূচক প্রকাশ করে তারা।

সাম্প্রতিক এ সূচকের তথ্য বলছে, বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা এখন আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন। গত বছর এই সংখ্যা ছিল ৪০। নতুন র‍্যাঙ্কিংয়ে যুক্ত হয়েছে আরও দুটি নাম, আফ্রিকার কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি। 

আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ৬টি দেশ। এ ছাড়া আছে দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকাচিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা। 

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্সের সর্বশেষ পাসপোর্ট সূচকে এ চিত্র উঠে এসেছে। বিশ্বজুড়ে ভিসামুক্ত চলাচলের সক্ষমতার ভিত্তিতে প্রতিবছর এ সূচক প্রকাশিত হয়।

আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের তালিকায় ৪০টি দেশের মধ্যে এশিয়ার ৬টি দেশ ছাড়াও আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি এবং দক্ষিণ আমেরিকার ১টি দেশ ও অঞ্চল আছে।

ভিসা ছাড়াই যে ৪০ দেশে যেতে পারবেন বাংলাদেশিরাভিসা ছাড়াই যে ৪০ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা
এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকাচিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। আর শ্রীলঙ্কা ও কেনিয়ার (দুই তারকাচিহ্নিত) ক্ষেত্রে ই-ভিসা নিতে হবে। 

এশিয়ার ৬ দেশ

ভিসা ছাড়া এশিয়ার ভুটান, কম্বোডিয়া*, মালদ্বীপ*, নেপাল*, শ্রীলঙ্কা** ও পূর্ব তিমুর* 

আফ্রিকার ১৬ দেশ

বুরুন্ডি*, কেপ ভার্দে*, কমোরো দ্বীপপুঞ্জ*, জিবুতি*, গিনি-বিসাউ*, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া*, মোজাম্বিক*, রুয়ান্ডা, সেশেলস*, সিয়েরা লিওন*, সোমালিয়া*, গাম্বিয়া, টোগো*, কেনিয়া**

ভিসা ছাড়া বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাওয়া যাবে যেসব দেশেভিসা ছাড়া বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাওয়া যাবে যেসব দেশে
ক্যারিবিয়ার ১১ দেশ

বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো

ওশেনিয়ার ৮ দেশ

কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া*, টুভালু*, ভানুয়াতু, কিরিবাতি

দক্ষিণ আমেরিকার একটি দেশ

বলিভিয়া*

পাসপোর্টের জগত ওলটপালট, চার ধাপ এগিয়ে বাংলাদেশপাসপোর্টের জগত ওলটপালট, চার ধাপ এগিয়ে বাংলাদেশ
১০ জানুয়ারি প্রকাশিত দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট সূচকে সবচেয়ে শক্তিশালীর তালিকার শীর্ষে ইউরোপ ও এশিয়ার ৬টি দেশ—ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের নাগরিকেরা বিশ্বের ১৯৪ দেশ ও অঞ্চলে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন। এই সূচকে বাংলাদেশের অবস্থান কয়েক ধাপ এগিয়ে এবার ৯৭তম। গত বছর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba