আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বেসরকারি ফলে এগিয়ে এরদোয়ান

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ২৯ মে ২০২৩
  • / পঠিত : ১৭৭ বার

বেসরকারি ফলে এগিয়ে এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক  :  তুরস্কের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত রান-অফ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার স্থানীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে। এই ভোটে দুই দশক ধরে ক্ষমতায় থাকা দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদারোগলুর মাঝে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

রোববার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে তা শেষ হয়েছে বিকেল ৫টায়। তুরস্কের ইতিহাসে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমবারের মতো রান-অফ ভোট অনুষ্ঠিত হয়েছে। এবারে দেশটিতে ভোটার ছিলেন ৬ কোটি ৪০ লাখ মানুষ।  স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার পর গণমাধ্যমে নির্বাচনী ফল প্রকাশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু ভোটের প্রাথমিক ফলে বেসরকারিভাবে রিসেপ তাইয়েপ এরদোয়ান এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে। আনাদোলু বলছে, দেশজুড়ে রান-অফ নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত প্রাথমিকভাবে ৫৫ দশমিক ১ শতাংশ ব্যালট বাক্সের ভোট গণনা শেষ হয়েছে।

এই ব্যালট বাক্সের গণনায় দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এগিয়ে রয়েছেন। আনাদোলুর মতে, প্রাথমিকভাবে পাওয়া আংশিক ফলে প্রেসিডেন্ট এরদোয়ান ৫৫ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। আর তার বিরোধী প্রার্থী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৪ দশমিক ২০ শতাংশ ভোট। অন্যদিকে, আনাদোলুর প্রতিদ্বন্দ্বী সংবাদ সংস্থা আনকাও দেশটির জাতীয়তাবাদী প্রেসিডেন্ট প্রার্থী কেমাল কিলিচদারোগলুর চেয়ে এরদোয়ান এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে। আনকা বলছে, প্রাথমিকভাবে ৮৮ শতাংশ ব্যালট বাক্সের ভোট গণনায় এরদোয়ান ৫০ দশমিক ০৬ শতাংশ আর ছয়দলীয় জোটের প্রার্থী কেমাল কিলিচদারোগলু ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন।

তবে প্রাথমিক এই ফল মোট ভোটের হার নয়। দেশটিতে এক লাখ ৯২ হাজার ২১৪টি ব্যালট বক্সে ভোট অনুষ্ঠিত হয়েছে। এই ব্যালট বক্সের অনুপাতে প্রাথমিক ফল প্রকাশ করা হয়েছে। প্রত্যেক বক্সে ভোটের সংখ্যা ভিন্ন রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

আনাদোলুর মতে, দুই সপ্তাহ আগের ভোটের হারের চেয়ে রোববারে ভোট চার শতাংশ কম পড়েছে। গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফার ভোটে ৮৮ দশমিক ৮৪ শতাংশ মানুষ ভোটাধিকার প্রয়োগ করলেও এবারে তা প্রায় ৮৪ শতাংশ বলে জানিয়েছে এই সংবাদ সংস্থা।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba