আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

পানির ন্যায্য হিস্যার দাবিতে বিক্ষোভ অব্যাহত: ভারতের আগ্রাসন রুখে দেওয়ার ঘোষণা

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ২৪ Aug ২০২৪
  • / পঠিত : ১৬ বার

পানির ন্যায্য হিস্যার দাবিতে বিক্ষোভ অব্যাহত: ভারতের আগ্রাসন রুখে দেওয়ার ঘোষণা

ডেইলিএসবিনিউজ ডেস্ক: ভারতের সঙ্গে আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করা হয়েছে। এসব বিক্ষোভে ছাত্র-জনতা, রাজনৈতিক দলের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। বিক্ষোভ সমাবেশে তারা ভারতের আগ্রাসন রুখে দেওয়ার ঘোষণা দেন। 

বিক্ষোভে বক্তারা বলেন, পূর্বসতর্কতা ছাড়াই বাঁধ খুলে দিয়ে ভারত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। বর্ষা মৌসুমে বাঁধের গেট খুলে দিয়ে বাংলাদেশকে ভাসিয়ে মারছে ভারত। দেশটির এই পানি আগ্রাসনের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন সরকারকে আন্তর্জাতিক আদালতে যেতে হবে। একই সঙ্গে ভারতীয় সব পণ্য বর্জন করতে হবে। লাখ লাখ মানুষ পানিতে দুর্বিষহ জীবনযাপন করছে। ভারত যে অমানবিকতার পরিচয় দিয়েছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর:

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে বিক্ষোভ মিছিলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী, বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। বিক্ষোভ মিছিলটি জুমার নামাজের পর ঐতিহাসিক শহিদী মসজিদ প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের রথখোলা এলাকায় গিয়ে শেষ হয়।

ময়মনসিংহ: বাদ জুমা নগরীর বড় মসজিদ থেকে খেলাফত মজলিসের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ময়মনসিংহ প্রেস ক্লাবের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। এ সময় বক্তৃতা করেন খেলাফত মজলিসের মহানগর সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আব্দুল করিম।

জয়পুরহাট: বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। জুমার নামাজ শেষে বেলা আড়াইটায় শহরের জয়পুরহাট কেন্দ্রীয় মসজিদ মার্কেটের সামনের ট্রাফিক মোড়ের জিরো পয়েন্টে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসিবুল হক সানজিদের সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী কেএম সাজিন, শাহীন ফয়সল রাফী প্রমুখ। 

টাঙ্গাইল: টাঙ্গাইল শহরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল করা হয়েছে। টাঙ্গাইল কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এতে সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা করেন কেন্দ্রীয় সমন্বয়ক এবি যুবায়ের, মো. মোসাদ্দেক প্রমুখ। 

ভূঞাপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের ভূঞাপুরে জুমার নামাজের পর কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি শহিদুল ইসলাম ভূঞাপুরীর নেতেৃত্বে ছাত্র-জনতা প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল বের করে।

ভূঞাপুর কেন্দ্রীয় মসজিদ থেকে মিছিলটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার ভূঞাপুর কেন্দ্রীয় মসজিদের সামনে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা মাহফুজুর রহমান, মাও. শহিদুল ইসলাম আন্দাতপুরী প্রমুখ।

আগৈলঝাড়া (বরিশাল): বরিশালের আগৈলঝাড়া উপজেলায় বিভিন্ন মসজিদের মুসল্লিরা একত্রে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছেন। বাদ জুমা কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিএইচপি একাডেমির সামনে গিয়ে শেষ হয়। পরে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বরিশাল জেলা (উত্তর) বিএনপির আহবায়ক কমিটির সদস্য শাহ্ মো. বখতিয়ার, গৈলা ইউনিয়ন বিএনপি সদস্য সচিব মো. সরল মোল্লা প্রমুখ।

বেলকুচি-চৌহালী (সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের বেলকুচিতে ছাত্র-জনতার বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বেলকুচি উপজেলা বৈষম্যবিরোধেী ছাত্র আন্দোলনের আয়োজনে পৌর এলাকার মুকুন্দগাতি যাত্রীছাউনি থেকে মিছিল শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ধর্মপ্রাণ মুসল্লি ও নানা পেশার মানুষ অংশ নেন। 

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ): চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় ছাত্র-জনতা। উপজেলা সদর রহনপুরের ছাত্রদের সংগঠন জেন-জেডের আয়োজনে বাদ জুমা রহনপুর স্টেশন বাজার জামে মসজিদ থেকে ছাত্র জনতার বিক্ষোভ মিছিলটি পৌর শহর রহনপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 

কলাপাড়া (পটুয়াখালী): পটুয়াখালীর কলাপাড়ায় গণবিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জুমার নামাজের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে কলাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ থেকে গণবিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলাপাড়া প্রেস ক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তৃতা করেন কলাপাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রতিনিধি আল ইমরান, নজরুল ইসলাম, জাকারিয়া আহমেদ, মাশরাফি কামাল, নাজমুল সাকিব প্রমুখ। 

কালিয়াকৈর (গাজীপুর): গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্র ত্রিমোড় এলাকায় বিক্ষোভ ও সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মুসলি­ ও ছাত্র সমাজের উদ্যোগে জুমার নামাজের পর বিক্ষোভ ও সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের শুরুতে বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা দলে দলে এসে চন্দ্র ত্রিমোড়ে অবস্থান নেন। 

শেরপুর উত্তর: শেরপুরে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে শেরপুর সরকারি কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি শহরের কলেজমোড় (মাহবুব চত্বর) ডিসিগেট বটতলা, নিউমার্কেট, থানামোড়, খরমপুরমোড় হয়ে পুনরায় কলেজে এসে শেষ হয়। 

গৌরীপুর (ময়মনসিংহ): ময়মনসিংহের গৌরীপুরে বিক্ষোভ মিছিল বের করে উপজেলা পৌর যুবদল, উপজেলা পৌর ও সরকারি কলেজ ছাত্রদল। ভারতীয় পণ্য বর্জন, নদীর ন্যায্য পানি বণ্টন, বাংলাদেশের আকস্মিক বন্যার জন্য ভারতকে দায়ী করে স্লোগান দিয়ে মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

মিছিল শেষে প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের সহসাংগঠনিক সম্পাদক মো. তাজিজুল ইসলাম রাঙা, যুবদল নেতা সাদ্দাম হোসেন, মোস্তফা কামাল প্রমুখ।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba