আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজায় যুদ্ধবিরতি নিয়ে হামাস নেতাদের সাথে তুর্কি গোয়েন্দাপ্রধানের গুরুত্বপূর্ণ বৈঠক

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ১৪ Sep ২০২৪
  • / পঠিত : ৯ বার

গাজায় যুদ্ধবিরতি নিয়ে হামাস নেতাদের সাথে তুর্কি গোয়েন্দাপ্রধানের গুরুত্বপূর্ণ বৈঠক

ডেইলিএসবিনিউজ ডেস্ক : গাজা উপত্যকায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে শুক্রবার ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের একটি প্রতিনিধিদলের সাথে বৈঠক করেছন তুরস্কের গোয়েন্দাপ্রধান। রাষ্ট্রীয় সম্প্রচার প্রতিষ্ঠান টিআরটি এ খবর প্রকাশ করেছে।

তুর্কি নিরাপত্তা বাহিনীর উদ্ধৃতি দিয়ে টিআরটি হ্যাবার জানায়, তুরস্কের ন্যাশনাল ইন্টিলিজেন্স অ্যাজেন্সির প্রধান ইব্রাহিম কালিন হামাসের রাজনৈতিক ব্যুরোর একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সাথে কথা বলেছেন। তবে এই দলের সদস্যদের মধ্যে কারা ছিলেন, তা প্রকাশ করা হয়নি।

তুরস্কের গোয়েন্দা সংস্থা হামাস, ইসরাইল, কাতার এবং যুক্তরাষ্ট্রসহ সকল পক্ষের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে। তারা এখন গাজায় যুদ্ধবিরতি নিয়ে ব্যাপক কূটনৈতিক কার্যক্রম চালাচ্ছে।

যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি আলোচনায় হস্তক্ষেপ করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানানোর পর এই বৈঠক হয়েছে। ইসরাইলের ওয়ালা মিডিয়ার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র-ইসরাইল যুদ্ধবিরতি প্রস্তাবটি মেনে নিতে হামাসের ওপর চাপ দিচ্ছে তুরস্ক।

এতে বলা হয়, তুরস্কের মার্কিন অনুরোধের হস্তক্ষেপটি বিদ্যমান সরকারি মধ্যস্ততা সমঝোতার অংশ নয়।

এর আগে উচ্চপর্যায়ের হামাস সদস্যরা দোহায় কাতারের প্রধানমন্ত্রী এবং মিসরের গোয়েন্দাপ্রধানের সাথে বৈঠক করেন।

তুরস্কের একটি নিরাপত্তা সূত্র ওয়ালাকে বলেন, বৈঠকে হামাস কর্মকর্তারা ইতিবাচক ছিলেন। তারা আলোচনার ব্যাপারে গঠনমূলক মনোভাব প্রদর্শন করেন। তারা জানায়, যুদ্ধবিরতি চুক্তি নিয়ে ইসরাইল নতুন নতুন শর্ত চাপিয়ে দেয়ায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ইসরাইলের কারণে আলোচনা জটিল হচ্ছে।

উল্লেখ্য, ইসরাইল ও তুরস্কের মধ্যে বৈরী মনোভাবের মধ্যেও এই কূটনৈতিক উদ্যোগ দেখা গেল। গত সপ্তাহেও তুরস্ক আহ্বান জানিয়েছিল ইসরাইলের বিরুদ্ধে একটি 'ইসলামি জোট' গঠন করার।

রজব তাইয়্যিপ এরদোগানের নেতৃত্বাধীন তুরস্ক হামাসের সমর্থক হিসেবে পরিচিত। তারা ২০০৯ সালে মাভি মারমারা ফ্লোটিলার আয়োজন করে। সূত্র : জেরুসালেম পোস্ট

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba