আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

যেভাবে একসঙ্গে লেবাননে হাজার হাজার ডিভাইসে বিস্ফোরণ ঘটালো ইসরায়েল

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ১৭ Sep ২০২৪
  • / পঠিত : ৮ বার

যেভাবে একসঙ্গে লেবাননে হাজার হাজার ডিভাইসে বিস্ফোরণ ঘটালো ইসরায়েল

ডেইলিএসবিনিউজ ডেস্কলেবাননে একসঙ্গে কয়েক হাজার তারবিহীন যোগাযোগের ডিভাইস পেজারে বিস্ফোরণ ঘটেছে। এতে তিন হাজার মানুষ আহত ও অন্তত ৯ জন নিহত হয়েছেন।

দখলদার ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ অত্যন্ত সূক্ষ্ম পরিকল্পনার মাধ্যমে এই বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ অ্যারাবিয়া।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যেসব পেজারে বিস্ফোরণ ঘটেছে সেগুলো পাঁচ মাস আগে লেবাননে যায়। ডিভাইসগুলো ব্যবহার করে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

লেবাননে যাওয়ার আগে এ ডিভাইসগুলো মোসাদের হাতে এসেছিল। এরপর সেগুলো তারা লেবাননে পাঠায়। কিন্তু এরমধ্যে তারা ডিভাইসটির ব্যাটারির উপর অত্যন্ত উচ্চ বিস্ফোরক পিইটিএন স্থাপন করে দেয়। এরপর দূর থেকে ব্যাটারির তাপমাত্রা বৃদ্ধি করে ডিভাইগুলোতে গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিস্ফোরণ ঘটায়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, হিজবুল্লাহর কয়েকজন যোদ্ধা জানিয়েছেন, বিস্ফোরণের আগে তাদের পেজারগুলো উত্তপ্ত হয়ে ওঠে। এরপরই ডিভাইসগুলো সারাদেশে বিস্ফোরিত হওয়া শুরু করে।

কাতারের সংবাদমাধ্যম আলজাজিরাকে লেবানের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ডিভাইসগুলোতে যে বিস্ফোরক স্থাপন করা হয়েছে সেগুলোর ওজন ২০ গ্রামের মতো। আর যেসব পেগার বিস্ফোরিত হয়েছে সেগুলো পাঁচ মাস আগে লেবাননে যায়। দূর থেকে কীভাবে এসব ডিভাইসে বিস্ফোরণ ঘটানো হলো সেটি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে সূত্রটি।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba