আজঃ শনিবার ২১-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

২০২৩-২৪ অর্থবছরে সর্বোচ্চ বরাদ্দ অর্থ বিভাগে

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ০২ জুন ২০২৩
  • / পঠিত : ১১০ বার

২০২৩-২৪ অর্থবছরে সর্বোচ্চ বরাদ্দ অর্থ বিভাগে

মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে অর্থ বিভাগ। বিভাগটি গত অর্থবছরের মূল বাজেট থেকে প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ পেয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২৩-২৪ অর্থবছরে বাজেট পেশ করেন। বাজেট বক্তব্যে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক বরাদ্দের চিত্র থেকে এ তথ্য জানা গেছে।  মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক বরাদ্দের চিত্রে দেখা গেছে, আগামী ২০২৩-২৪ অর্থবছরে অর্থ বিভাগের জন্য ২ লাখ ৩১ হাজার ২১১ কোটি বরাদ্দ দেওয়া হয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ৪১ হাজার কোটি টাকা বেশি।২০২২-২৩ অর্থবছরে অর্থ বিভাগের জন্য বরাদ্দ ছিল ১ লাখ ৯০ হাজার ৭১৬ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে কমে দাঁড়ায় ১ লাখ ৮৫ হাজার ৭৩ কোটি টাকা।

এছাড়া, স্থানীয় সরকার বিভাগ বরাদ্দ পাচ্ছে ৪৬ হাজার ৭০৫ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বরাদ্দ পেয়েছে ৪২ হাজার ৮৩৯ কোটি টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৪২ হাজার ৯৫ কোটি টাকা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩৯ হাজার ৭১০ কোটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ৩৪ হাজার ৭২২ কোটি টাকা। এই পাঁচটি বিভাগকে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে।

‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেট সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিকেল ৩টায় তিনি ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে বাজেট পেশ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় সংসদে উপস্থিত ছিলেন। এর আগে, জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। তারপর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বাজেটে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba