আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

অশ্লীল’ বলে বাইবেল নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্রের স্কুল

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ০৪ জুন ২০২৩
  • / পঠিত : ১০২ বার

অশ্লীল’ বলে বাইবেল নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্রের স্কুল

যুক্তরাষ্ট্রের ওটাহ রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মগ্রন্থ বাইবেল নিষিদ্ধ করা হয়েছে। বাইবেলে ‘অশ্লীলতা এবং সহিংতার’ উপকরণ রয়েছে এ যুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাজ্যের একটি শিক্ষা বিভাগ।  

শনিবার (৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  এক শিক্ষার্থীর অভিভাবকের অভিযোগের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অভিভাবক দাবি করেছেন, রাজা জেমসের বাইবেলে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো শিশুদের জন্য অনুপযুক্ত।

উটাহর রিপাবলিকান সরকার ২০২২ সালে একটি আইন পাস করে। ওই আইন অনুযায়ী, ‘অশ্লীল অথবা অশালীন’ বই স্কুলে নিষিদ্ধ থাকবে।

এখন পর্যন্ত এই আইন অনুযায়ী যেসব বই নিষিদ্ধ করা হয়েছে সেগুলো ‘যৌন শিক্ষা এবং পরিচয়’ এর সঙ্গে সম্পর্কিত।   এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার বিধান রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, মিসৌরি এবং দক্ষিণ ক্যারোলিনায়। এছাড়া কথিত অসাম্প্রদায়িক রাজ্যতেও এমন আইন রয়েছে।

রাজ্যের সল্ট লেক সিটির ডেভিস স্কুল বিভাগ গত সপ্তাহে স্কুলগুলোতে বাইবেল নিষিদ্ধের নির্দেশ দেয়। ২০২২ সালের ডিসেম্বরে বাইবেল নিয়ে অভিযোগটি করেন এক অভিভাবক। তার অভিযোগের প্রেক্ষিতেই এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ওই অভিভাবক অভিযোগ করেন, ‘রাজ ডেভিসের বাইবেলে এমন কিছু নেই যা শিশুদের শিখতে হবে। আর এছাড়া আমাদের বর্তমান দৃষ্টিতে এটি অশ্লীলতার সামিল।’

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba