আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

কসোভোতে সেনা কমান্ডো পাঠাচ্ছে তুরস্ক

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ০৪ জুন ২০২৩
  • / পঠিত : ১০১ বার

কসোভোতে সেনা কমান্ডো পাঠাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক  : বালকান অঞ্চলের দেশ কসোভোতে কাল রোববার ও সোমবার সেনা কমান্ডো পাঠাবে তুরস্ক। সম্প্রতি দেশটিতে যে উত্তেজনা দেখা গেছে, সেটি প্রশমনে কসোভোতে সেনা পাঠানোর অনুরোধ জানিয়েছে ন্যাটো। এই অনুরোধের প্রেক্ষিতে কমান্ডো পাঠাচ্ছে ন্যাটো জোটভুক্ত দেশ তুরস্ক।

শনিবার (৩ জুন ) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।    তার্কিস প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কসোভোতে বর্তমানে যে উত্তেজনা দেখা যাচ্ছে, সেটি আঞ্চলিক স্থিতিশীলতা এবং নিরাপত্তাকে বিঘ্নিত করতে পারে। উত্তেজনা নিরসনে ফলপ্রসু আলোচনার আহ্বান জানিয়েছে তারা।

সেনা মোতায়েনের ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘আমাদের একটি কমান্ডো ব্যাটালিয়নকে ৪-৫ জুন মোতায়েন করা হবে।’

এদিকে কসোভোর উত্তর দিকে এপ্রিলে আঞ্চলিক সরকারের উপনির্বাচন হয়। এতে জাতিগত আলবেনিয়ানরা তিন জায়গায় মেয়র নির্বাচিত হন এবং দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু কসোভোর উত্তর দিকটি জাতিগত সার্বিয়ান অধ্যুষিত। কসোভোর কেন্দ্রীয় সরকারের আয়োজিত এ নির্বাচন বয়কট করে তারা। কয়েকদিন আগে জাতিগত তিন আলবেনিয়ান যখন মেয়র পদের দায়িত্ব গ্রহণ করেন তখন সেখানে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

এ ঘটনার পর কসোভোর সরকারের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে, সমস্যা সমাধান না করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গত সোমবার কসোভোর উত্তর দিকে বড় সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সেদিন ন্যাটোর ৩০ শান্তিরক্ষী এবং ৫২ জন সার্বিয়ান বিক্ষোভকারী আহত হন।

এ হামলার পরই কসোভাতে আরও সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয় ন্যাটো।   

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba