আজঃ শনিবার ২১-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

লালমনিরহাটে হঠাৎ ঝড়ে বিধ্বস্ত সহস্রাধিক ঘরবাড়ি

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১৬ জুন ২০২৩
  • / পঠিত : ২৫২ বার

লালমনিরহাটে হঠাৎ ঝড়ে বিধ্বস্ত সহস্রাধিক ঘরবাড়ি

লালমনিরহাটের পাঁচ উপজেলায় বৃহস্পতিবার (১৫ জুন) ভোরে আঘাত হানা হঠাৎ ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে লন্ডভন্ড হয়েছে কয়েকটি গ্রাম। ঝড়ের স্থায়িত্ব কম হলেও কোথাও কোথাও বাতাসের বেগে ঘরবাড়িসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান উড়ে গেছে।

ঝড়ে প্রায় এক থেকে দেড় হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। উপড়ে গেছে কয়েক শ গাছ। প্রায় অর্ধশতাধিক বিদ্যুতের খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে লালমনিরহাটের পাঁচটি উপজেলায় বিদ্যুৎ বন্ধ রয়েছে। ‌এতে ব্যবসাবাণিজ্যসহ নিম্ন আয়ের বিশেষ করে অটোচালকরা পড়েছেন বিপাকে।

জানা গেছে, হঠাৎ ঝড়ের কবলে পড়ে লালমনিরহাটের সদর, পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী। কয়েক মিনিটের এ ঝড়ে বাড়িঘর লন্ডভন্ড হওয়ার পাশাপাশি লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে গাছ পড়ে কয়েক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল।



স্থানীয়রা জানান, মাঝরাতে প্রথমে মৃদু ভূ-কম্পন অনুভূত হয়। এরপরই ঝড় তাণ্ডব চালায়। মুহূর্তে বাতাসে উড়ে যায় শত শত বসতবাড়ির ঘরের ছাউনি। গাছপালা উপড়ে ঘরবাড়ির ওপর পড়ে।


পুরো জেলায় ঝড় আঘাত হানলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার গ্রামগুলো। এছাড়া কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নেও ঝড় আঘাত হানে।

ঘরবাড়ির সঙ্গে ঝড়ে ভুট্টা ও পাটসহ সবজি ক্ষেতের অভাবনীয় ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকদের। বাতাসে পাটগাছ হেলে মাটির সঙ্গে মিশে গেছে।


কাকিনার আয়নাল মিয়া ঢাকা পোস্টকে বলেন, হঠাৎ করে বৃষ্টি শুরু হয়। এর কিছুক্ষণ পরই শুরু হলো ঝড়। কয়েক মিনিটের ঝড়ে ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে যায়। আমি এই ঘর ঠিক করবো কীভাবে। সরকারের সহযোগিতা ছাড়া কোনো উপায় নেই।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে থাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মফিজুল ইসলাম ও কালীগঞ্জের ফেরদৌস আলম বলেন, ঝড়ে সহস্রাধিক ঘরবাড়ি নষ্ট হয়েছে। জনপ্রতিনিধিদের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। ঝড়ের বিষয়টি ঊর্ধ্বতন মহলে জানানো হয়েছে। তবে এখনও হতাহতের কোনো খবর পাইনি।


লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহ জানান, প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের তালিকা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই তালিকার প্রেক্ষিতে ক্ষতিগ্রস্তদের বিষয় সহযোগিতা করা হবে।



ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba