আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

সোয়া লাখ টাকার গরুর চামড়ার দাম খালি ৪০০ টাকা পানু’

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ৩০ জুন ২০২৩
  • / পঠিত : ১৭৮ বার

সোয়া লাখ টাকার গরুর চামড়ার দাম খালি ৪০০ টাকা পানু’

রিকশা ভাড়া করি এত দূর আসি লাভ কী? চামড়া যে এত সস্তা, তাক তো সরকার কয় নাই। গরুর চামড়ার দাম ৪০০ টাকা আর ছাগলের চামড়া দুইটা ১৫ টাকাত বিক্রি করা নাগিল। হামরা তো লাভ-লসের হিসাব করি না। কিন্তুক এটা যে গরিবের হক, সেটা কি ব্যবসায়ীরা বুঝে না। সরকার যে দাম বান্দি দেচে, সেই দাম হিসাব করি তো চামড়ার দাম কাও কয় না।’

অনেকটা ক্ষোভ আর হতাশা থেকে এভাবে কথাগুলো বলছিলেন নজরুল ইসলাম। তিনি রংপুর নগরীর সাহেবগঞ্জ তকেয়ারপাড় এলাকার বাসিন্দা। চামড়া বিক্রির উদ্দেশ্যে অটোরিকশায় করে এসেছেন শাপলা চত্বর চামড়াপট্টি এলাকায়। রিকশাভাড়া ঘণ্টাপ্রতি ১০০ টাকা ঠিক করে এসে ন্যায্য দামে চামড়া বিক্রি করতে না পেরে তার মেজাজ চড়া। কারণ একটি গরু ও আর দুটি খাসির চামড়া বিক্রি করতে তার সময় গেছে প্রায় আড়াই ঘণ্টা।  


পঞ্চাশোর্ধ্ব বয়সী নজরুল ইসলাম বলেন, ‘যে দামে গরু কিনছি বাহে সেই হিসাবে তো গরুর চামড়া দাম পাইনো না। সোয়া লাখ টাকার গরুর চামড়ার দাম খালি ৪০০ টাকা পানু। আর ছাগল দুইটার চামড়া আনি মুই নিজে ছাগল হয়্যা গেচু। চামড়া কেনাইয়ারা সরকারের কথা মানে না। ওমরা নিজেরা ইচ্ছামতো দাম করি চামড়া কিনতোছে। ব্যবসায়ীর কোনো লোকসান নাই, যত লোকসান গরিবের। দাম কম দিচে ফির কয় মন চাইলে দেন না হইলে বাদ দেন। এমরা সগায় সিন্ডিকেট করি চামড়া কিনতোছে।’ 

সরকার কোরবানির পশুর চামড়া প্রতি বর্গফুট হিসাবে দাম নির্ধারণ করে দিয়েছেন। সেই হিসাবে গরুর লবণযুক্ত কাঁচা চামড়া ঢাকায় ৫০-৫৫ টাকা হলেও ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৪৫-৪৮ টাকা। কিন্তু রংপুর নগরসহ আশপাশের উপজেলায় ব্যবসায়ীরা কৌশলে ১৫-২৫ টাকা প্রতি বর্গফুটে দাম দিচ্ছেন।

এভাবে চামড়া কিনেছেন রংপুরের মৌসুমি ব্যবসায়ীরা। তবে প্রকৃত চামড়া ব্যবসায়ীরা পুঁজি সঙ্কটে চামড়া কিনতে পারেননি। ফলে অনেকেই বাধ্য হয়ে মাদ্রাসা ও এতিমখানায় দান করেছেন কোরবানির পশুর চামড়া। ব্যবসায়ীদের এমন অশুভ সিন্ডিকেটের ফাঁদে রংপুরে কমছে কোরবানির পশুর চামড়ার আমদানি। সঙ্গে বাড়ছে অবিক্রিত চামড়া মাটিচাপা দেওয়ার ঘটনা।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba