আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

সংবাদ কপি করায় থানায় অভিযোগ দিলেন সাংবাদিক

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ২৩ জুলাই ২০২৩
  • / পঠিত : ১০৭ বার

সংবাদ কপি করায় থানায় অভিযোগ দিলেন সাংবাদিক

নিউজ কপি করায় এক সাংবাদিকের নামে থানায় অভিযোগ করেছে অপর এক সাংবাদিক। যশোরের ঝিকরগাছা উপজেলায় এ ঘটনা ঘটে। 

বৃহস্পতিবার (২০ জুলাই) ঝিকরগাছা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ঝিকরগাছা রিপোটার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজের সাংবাদিক আফজাল হোসেন চাঁদ। অভিযুক্ত আরেক সাংবাদিক মতিউর রহমান জাতীয় দৈনিক ভোরের চেতনা পত্রিকার যশোর জেলা প্রতিনিধি এবং বাংলাদেশ প্রেসক্লাবের যশোর জেলা শাখার সভাপতি।

সাংবাদিক আফজাল হোসেন চাঁদ অভিযোগে উল্লেখ করেছেন, তিনি জাতীয় দৈনিক খোলা কাগজ, সাপ্তাহিক আঁচড় এবং যশোরের স্থানীয় দৈনিক সত্যপাঠ পত্রিকার ঝিকরগাছা প্রতিনিধি হিসেবে কর্মরত। 

সাংবাদিক আফজাল হোসেন চাঁদ বেশ কিছুদিন ধরে তথ্য অনুসন্ধান করে ‘যশোর-২ আসনের মাঠে ময়দানে প্রার্থীরা’ শিরোনামে নিউজ করেন। যা তার কর্মরত পত্রিকায় ও অনলাইনে প্রকাশিত হয়। পরবর্তীতে সেই নিউজ কপি করে শিরোনাম ঘুরিয়ে সাংবাদিক মতিউর রহমান নিজ নামে দৈনিক ভোরের চেতনা পত্রিকায় প্রকাশ করেন। অভিযোগে বলা হয় নিউজ প্রকাশের পূর্বে তার কোনো অনুমতি নেওয়া হয়নি। 

এ বিষয়ে থানায় অভিযোগকারী সাংবাদিক আফজাল হোসেন চাঁদ জানান, এই প্রতিবেদন তৈরি করতে আমার অন্তত ১৫ দিন সময় লেগেছে। অনেক পরিশ্রমের পরে আমি নিউজটি দাঁড় করিয়েছি। অথচ সেই নিউজ ছবিসহ আমার অনুমতি ছাড়াই কপি করে 
অন্য নামে প্রকাশিত হয়েছে। এ কারণে আমি আইনের আশ্রয় নিয়েছি।

অভিযুক্ত সাংবাদিক মতিউর রহমান বলেন, ‘এই অভিযোগের কোনো ভিত্তি নেই। যারা পলিটিক্স করে তাদের সঙ্গে লাগতে নেই। সময় হলে আমিও অভিযোগ করব’। 

ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের সভাপতি আশরাফুজ্জমান বাবু বলেন, মূলধারার গণমাধ্যমের একজন সংবাদকর্মীর প্রথম যোগ্যতা হিসেবে নিজে সংবাদ লেখার যোগ্যতা থাকতে হয়। নিজে যদি সংবাদ লিখতে জানি তাহলে অন্যের সংবাদ কেন কপি করতে হবে। এটা তো সম্পূর্ণ অনৈতিক এবং কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ। বর্তমান সমাজে এমন অনেক সাংবাদিক মাঠ চষে বেড়াচ্ছে, যারা সপ্তাহে নিজ হাতে এক কলম লেখার যোগ্যতা রাখে না। তারাই আবার অন্যের নিউজ কপি করে বড় সাংবাদিক হিসেবে পরিচয় দেয়। এ সকল সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে আমি মনে করি।

ঝিকরগাছা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত জানান, সাংবাদিক আফজাল একটি লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে তাকে পরামর্শ দেওয়া হয়েছে বিষয়টি সাংবাদিক সংগঠনের মাধ্যমে নিজেদের মধ্যে মিমাংসা করে নেওয়ার জন্য।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba