আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২৮ জুলাই ২০২৩
  • / পঠিত : ১৪৪ বার

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ শুক্রবার (২৮ জুলাই)। অন্যান্য বছর কর্মদিবসে ফল প্রকাশ করা হলেও এবার প্রথমবারের মতো সরকারি ছুটির দিন ফল প্রকাশ করতে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড। 

শুক্রবার সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার ঢাকা পোস্টকে বলেন, ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি শেষ। এখন শুধু একটি ক্লিক করে এই ফল প্রকাশ করা হবে। 

প্রকাশের আগে শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সংক্ষেপ তুলে ধরা হবে। এরপর বোর্ড থেকে একটি ক্লিকের মাধ্যমে সবার জন্য তা উন্মুক্ত করা হবে।

শিক্ষার্থীদের আনন্দের দিনে সমাবেশের ‘উৎকণ্ঠা’

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিনে রাজধানীর স্কুলগুলোতে দেখা যায় কোমলমতি শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস। এবারও তার ব্যতিক্রম হওয়ার কথা নয়। শিক্ষার্থীদের উদযাপনের সুযোগ দিতে প্রস্তুতিও সেরে রেখেছে নামিদামি স্কুলগুলো। তবে এবার বাধ সেধেছে রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি।

আজ রাজধানীর নয়াপল্টন ও বায়তুল মোকাররম দক্ষিণ গেটে বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ অনুষ্ঠিত হবে। কয়েকদিন ধরে বেশ উত্তাপ ছড়ানো এ দুই সমাবেশের দিনে নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে ফল দেখা এবং আনন্দ-উচ্ছ্বাস করা নিয়ে দোলাচলে আছেন শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন নিরাপত্তা নিয়ে। বিশেষ করে রাজধানীর শিক্ষার্থীরা।

রাজনৈতিক দলের সমাবেশগুলোকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ও নাশকতার শঙ্কাও প্রকাশ করছেন অনেকে। এ অবস্থায় শিক্ষার্থীদের ফল প্রাপ্তির উচ্ছ্বাসে ভাটা পড়বে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। আবার শিক্ষার্থীরা ফল দেখতে স্কুলে কীভাবে যাবেন তা নিয়ে দুশ্চিন্তায় আছেন অভিভাবকরা।


যেভাবে জানা যাবে ফল

এসএসসি ও সমমানের ফল তিনভাবে জানতে পারবে পরীক্ষার্থীরা। ফল প্রকাশ হওয়ার পরপরই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে এক সেট পাঠিয়ে দেওয়া হবে। শিক্ষার্থী সেখান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এছাড়া শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে educationboardresults.gov.bd প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। 

এর বাইরে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ-SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।


শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।


এবার এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba