আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয়

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ০৪ মে ২০২৪
  • / পঠিত : ৬৬ বার

ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয়

ডেস্ক: যুক্তরাষ্ট্রের দুটি বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিয়েছে। এ দুটি বিশ্ববিদ্যালয় হলো ভারমন্ট বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইড।

ভারমন্ট বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘোষণা করেছে যে চলতি মাসের শেষ দিকে গ্রাজুয়েটদের উদ্দেশে সূচনা বক্তব্য দেয়ার জন্য জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ডকে আমন্ত্রণ জানানো হবে না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই ঘোষণায় বিক্ষোভকারীরা খুশি হয়েছে।

লিন্ডার আমন্ত্রণ বাতিল করার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রোববার থেকে তাঁবু খাটিয়ে বিক্ষোভ করছিল। উল্লেখ্য, এই লিন্ডা কয়েকবার গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের হয়ে ভেটো দিয়েছেন।

এদিকে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইডের প্রশাসকরা ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সাথে সমঝোতায় উপনীত হওয়ার কথা ঘোষণা করেছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন অস্ত্র প্রস্তুত ও সরবরাহের সাথে জড়িত কোম্পানিগুলোতে বিশ্ববিদ্যালয়ের বিনিয়োগ পর্যালোচনা করতে রাজি হয়েছে। অর্থাৎ কোনো বিনিয়োগ আর্থিক ও নৈতিকভাবে সুষ্ঠু না হলে তারা ওই বিনিয়োগ প্রত্যাহার করে নেবে। প্রশাসনের এই ঘোষণার পর ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইসরাইলবিরোধী তাঁবু গুটিয়ে নিয়েছে।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba