আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ভারতে নির্বাচনের মধ্যেই সিএএ-এর আওতায় ১৪ জনকে নাগরিকত্ব প্রদান

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১৭ মে ২০২৪
  • / পঠিত : ৫৭ বার

ভারতে নির্বাচনের মধ্যেই সিএএ-এর আওতায় ১৪ জনকে নাগরিকত্ব প্রদান

ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে ভারতজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করে চমকে দিয়েছিল দেশটির কেন্দ্রীয় সরকার। এবার নির্বাচনের মাঝেই নাগরিকত্ব পেলেন ১৪ জন। ভোট চলাকালীনই CAA (সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট) এর আওতায় নাগরিকত্ব দেওয়া হল তাদের।

এক বিবৃতি জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ২০২৪ সালে কার্যকর হওয়ার পর প্রথম ধাপে একদলকে ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হল। বুধবার নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা ১৪ জনের হাতে নাগরিকত্বের সনদ তুলে দিয়েছেন। যার মধ্য দিয়ে আবেদনকারী এই ১৪ জন প্রথম CAA-এর আওতায় ভারতের নাগরিক হিসেবে স্বীকৃতি পেলেন। তাদের প্রত্যেককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে শুভেচ্ছা জানানো হয়েছে। সনদ প্রদান প্রক্রিয়ায় ১৪ জনকে CAA-এর সমস্ত বৈশিষ্ট্য পুঙ্খানুপুঙ্খভাবে বোঝানো হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম ‘এই সময়’ এ খবর দিয়ে জানায়, লোকসভা নির্বাচনের মাত্র কিছুদিন আগেই, নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা হয় দেশে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই এই আইন বলবৎ হওয়ায় দেশজুড়ে হইচই পড়ে যায়। আইনটি কার্যকরের পাশাপাশি যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করা হবে বলেও জানিয়ে দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর সেই কাজটিই শুরু হল বুধবার থেকে।

প্রথম ব্যাচের ১৪ জনের হাতে তুলে দেওয়া হল ভারতীয় নাগরিকত্বের সনদ। নাগরিকত্ব সংশোধনী আইনের বিধি প্রস্তুত রয়েছে। তৈরি করা হয়েছে অনলাইন পোর্টালও। পুরো প্রক্রিয়াটি অনলাইনেই হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালে এই আইন তৈরি হলেও তা শেষ পর্যন্ত ভারতে কার্যকর হয় চলতি বছর। তবে, লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই খুব দ্রুত যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে বলে খবর পাওয়া গিয়েছিল সরকারি তরফে।

কাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হচ্ছে?

২০১৪ সালের ৩১ ডিসেম্বরের পর ধর্মীয় কারণে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে বিতাড়িত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিষ্টান শরণার্থীদের জন্যই এই CAA। ওই তিন দেশ বা অন্য কোনও দেশ থেকে আসা মুসলিম সহ অন্য কোনও বিদেশি শরণার্থীদের জন্য CAA কার্যকর নয়। কেন্দ্রের দাবি, এ দেশের নাগরিকদের মৌলিক অধিকার CAA আইনের জেরে কোনোভাবেই প্রভাবিত হবে না। ভারতের মুসলিমদেরও উপরও কোনও প্রভাব পড়বে না। কোনও ভারতীয় নাগরিককে তার নাগরিকত্ব থেকে বঞ্চিত করবে না CAA। আশ্বাস দিয়েছে কেন্দ্র।

এনডিটিভি জানায়, বিরোধীরা CAA- এর তীব্র সমালোচনা করেছে,। তারা পদক্ষেপটিকে বৈষম্যমূলক এবং এটি লোকসভা নির্বাচনকে প্রভাবিত করবে বলে মনে করেছে।

ভারতের বেশ কয়েকটি অংশ CAA বাস্তবায়নের সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলমানরা প্রতিবাদ বিক্ষোভ করেছেন, কারণ কেউ কেউ আশঙ্কা করছেন যে আইনটি তাদের অবৈধ অভিবাসী ঘোষণা করতে এবং তাদের ভারতীয় নাগরিকত্ব কেড়ে নিতে ব্যবহার করা যেতে পারে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba