আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

যুক্তরাষ্ট্রের ‘জীবাণু অস্ত্র’ তৈরির পরিকল্পনা ফাঁস!

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ২৯ জুন ২০২৪
  • / পঠিত : ৫১ বার

যুক্তরাষ্ট্রের ‘জীবাণু অস্ত্র’ তৈরির পরিকল্পনা ফাঁস!

ডেইলি এসবি নিউজ ডেস্ক: আফ্রিকায় যুক্তরাষ্ট্রের ‘জীবাণু অস্ত্র’ তৈরির পরিকল্পনা ফাঁস হয়ে গেছে। সম্প্রতি রুশ সেনাবাহিনীর পারমাণবিক, জৈবিক এবং রাসায়নিক প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার এ তথ্য জানিয়েছেন।

রুশ সেনাবাহিনীর প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার ইগোর কিরিলোফ গত মঙ্গলবার জানিয়েছেন, আফ্রিকায় মার্কিন সামরিক-জৈবিক উপস্থিতি দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এই মর্মে তাদের কাছে অনেক নথিপত্র রয়েছে বলে জানান তিনি।

কিরিলোফ আরও জানান, পেন্টাগনের আর্থিক সহায়তায় ইথিওপিয়ায় একটি যৌথ পরীক্ষাগার ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে।

রুশ প্রতিরক্ষা ইউনিটের ওই কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র আর্মি ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের কর্মচারীরাও ২০২৩ সালে কেনিয়ায় ‘ব্যাট অর্থোহ্যান্টাভাইরাস’ নিয়ে একটি গবেষণা চালিয়েছিলেন।

ওই প্রকল্পে ইউক্রেনের ভূমিকা নিয়েও কথা বলেন কিরিলোফ। তিনি জানান, ইউক্রেনে তেজস্ক্রিয় পদার্থ আমদানির সাংগঠনিক, লজিস্টিক এবং আর্থিক দিকগুলো দেশটির প্রেসিডেন্টের দপ্তর প্রধান ব্যক্তিগতভাবে তত্ত্বাবধান করে।

রাশিয়ার এই কমান্ডার বলেন, ইউক্রেনে নেওয়া তেজস্ক্রিয় উপাদান দিয়ে একটি নোংরা বোমা তৈরি করে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।

আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টিকারী যুক্তরাষ্ট্রের জৈব-সামরিক বোমা তৈরির বিপদের ব্যাপারে রাশিয়া হুঁশিয়ার করে দিয়েছে। 

যুক্তরাষ্ট্র ১৯৭২ সালে অনুমোদিত এবং ১৯৭৫ সাল থেকে বাস্তবায়িত ‘জৈব অস্ত্র কনভেনশন’-এর সদস্য হলেও বাস্তবতা হলো, এই দেশটিই অমানবিক অস্ত্রের বিভিন্ন ধরনের উন্নয়নে অগ্রগামী হিসেবে বিবেচিত। সূত্র: তাস নিউজ

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba