আজঃ মঙ্গলবার ১৭-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজায় ৩ দিনের যুদ্ধবিরতি

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ৩০ Aug ২০২৪
  • / পঠিত : ২২ বার

গাজায় ৩ দিনের যুদ্ধবিরতি

ডেইলিএসবিনিউজ ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, পোলিওর বিরুদ্ধে শিশুদের টিকাদান কর্মসূচিতে সম্মতি দিয়ে এবার গাজায় ৩ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে হামাস ও ইসরাইল। শিশুদের টিকাকরণের জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই প্রচারাভিযানের লক্ষ্য হবে গাজা উপত্যকা জুড়ে প্রায় ৬ লক্ষ ৪০ হাজার শিশুকে টিকা দেয়া। এই অভিযান রবিবার থেকে শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিনিয়র কর্মকর্তা রিক পিপারকর্ন। এটি গাজা স্ট্রিপের কেন্দ্রীয়, দক্ষিণ এবং উত্তর অংশ জুড়ে তিনটি পৃথক পর্যায়ে পরিচালনা করা হবে। প্রতিটি পর্যায়ে স্থানীয় সময় সকাল ৬টা থেকে বিকেল ৩ টার মধ্যে টানা তিন দিন এই টিকাদান কর্মসূচি চলবে।

জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন ২৫ বছর পর গাজায় ১০ মাস বয়সী শিশুরা পোলিওতে আক্রান্ত হয়ে আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত হওয়ার কয়েকদিন পর এই চুক্তিটি করা হয়। অভিনব মৌখিক পোলিও ভ্যাকসিন টাইপ ২ (nOPV2) এর প্রায় ১.২৬ মিলিয়ন ডোজ ইতিমধ্যেই গাজায় রয়েছে, ৪ লক্ষ অতিরিক্ত ডোজ শীঘ্রই পৌঁছাবে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই ক্যাম্পেইনটি পরিচালনা করবে WHO, UNICEF, UNRWA এর সহযোগিতায় । ২,০০০টিরও বেশি স্বাস্থ্য ও কমিউনিটি কর্মীদের ভ্যাকসিন পরিচালনার জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে। ডব্লিউএইচও পুরো স্ট্রিপ জুড়ে ৯০% ভ্যাকসিনের কভারেজ অর্জনের লক্ষ্য রাখছে, যা গাজার মধ্যে ভাইরাসের সংক্রমণ বন্ধ করার জন্য প্রয়োজন।

ভ্যাকসিনেশনের সেই স্তরটি অর্জনের জন্য প্রয়োজন হলে অতিরিক্ত চতুর্থ দিনের টিকাদান কর্মসূচি চলবে।

পোলিওভাইরাস অত্যন্ত সংক্রামক এবং প্রায়শই পয়ঃনিষ্কাশন ও দূষিত পানির মাধ্যমে ছড়ায়। এটি বিকৃতি এবং পক্ষাঘাত সৃষ্টি করতে পারে। যার পরিণতি মারাত্মক। এটি প্রধানত পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রভাবিত করে। ডব্লিউএইচও বলছে, গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে টিকাদানের হার সংঘাতের আগে সর্বোত্তম ছিল। পোলিও ভ্যাকসিন কভারেজ ২০২২ সালে ৯৯% অনুমান করা হয়েছিল, যদিও সর্বশেষ তথ্য অনুসারে এটি গত বছর ৮৯% এ নেমে এসেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জুলাই মাসে বলেছিল যে, তারা এই রোগের বিরুদ্ধে তাদের সৈন্যদের টিকা দেওয়া শুরু করেছে। হামাসের কর্মকর্তা বাসেম নাইম বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমরা গাজা উপত্যকায় ৬ লক্ষ ৫০ হাজারেরও বেশি ফিলিস্তিনি শিশুদের সেবা ও সুরক্ষার জন্য এই প্রচারাভিযানকে নিরাপদ করতে আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সহযোগিতা করতে প্রস্তুত।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্পষ্ট করে দিয়েছেন যে, ‘এটি শুধুমাত্র তিন দিনের বিরতি, পুরোপুরি যুদ্ধবিরতি নয়’।

জাতিসংঘে যুক্তরাজ্যের উপ-স্থায়ী প্রতিনিধি জেমস কারিউকি বলেছেন যে তিনি টিকাকরণ পরিকল্পনাকে ‘দৃঢ়ভাবে’ স্বাগত জানাচ্ছেন। ৭ অক্টোবর হামাসের দক্ষিণ ইসরায়েলে হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল গাজায় সামরিক অভিযান শুরু করে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলের হামলায় গাজায় ৪০ হাজারেরও জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। সূত্র : বিবিসি

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba